,

দারুণ কিছু শিখেছে তবে প্রমাণ নেই :: শ্রীধরন শ্রীরাম

সময় ডেস্ক : অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশের প্রস্তুতির সেরা সুযোগ ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ। যা বৃষ্টির পেটে গেছে। মূল পর্বের আগে তাই প্রতিটি নেট সেশন পূর্ণ ব্যবহারের চেষ্টা করছেন কোচ শ্রীধরন শ্রীরাম।
অন্য স্টাফদের নিয়ে মুস্তাফিজ-নাজমুল শান্তর ভুল শুধরানোর চেষ্টা করছেন। ভিডিও বিশ্লেষণ করছেন। ব্যাটে-বলে শেষ ১০ ওভারে সফল হওয়ার নানান টোটকা খুঁজে বের করছেন।
গতকাল বৃহস্পতিবার শ্রীধরন যেমন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ফিজের আর্ম স্পিড নিয়ে কাজ করছেন তারা। ভিডিও বিশ্লেষণ করে শান্তকে তৈরির চেষ্টা করছেন। নেটে খেলোয়াড়রা ভালো করছে। উন্নতি হয়েছে। কিন্তু ম্যাচে যেহেতু ভালো করতে পারেনি উন্নতির প্রমাণ নেই।
শ্রীধরন বলেন, ‘ওরা ইতিবাচক আছে। দারুণ কিছু শিখতে পেরেছে। তবে ফলাফল পক্ষে না আসায় শিখতে পারার কোন প্রমাণ নেই। দলের ও ড্রেসিং রুমের পরিবেশ ফুরফুরে। দলের সঙ্গে সাকিব দারুণ কাজ করছে। ছেলেরা টিম মিটিংয়ে কথা বলছে, এটা চমৎকার।’
টি-২০ কোচ জানান, নেটে শুধু বল হিট করা নয় কীভাবে হিট করা হচ্ছে সেদিকেও লক্ষ্য রাখা হচ্ছে। বোলারদেরও ছোট ছোট লক্ষ্য দেওয়া, চাপে ফেলা হচ্ছে, সব মিলিয়ে দল সঠিক পথে আছে। ম্যাচে এখন ওপেনিংয়ে ভালো করা, মিডলে ওভার প্রতি ৮ রান তোলা এবং ম্যাচের মধ্যের ম্যাচ জেতা চ্যালেঞ্জ বলে উল্লেখ করেছেন তিনি। শ্রীরাম বলেন, ‘লক্ষ্য পাঁচ ম্যাচই জেতা! তবে বাস্তবতা বুঝতে হবে। একটি করে ম্যাচ ধরে এগোতে হবে। এমনকি ম্যাচের মধ্যের ম্যাচ নিয়ে ভাবতে হবে। খেলাটাকে যত সম্ভব ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভেঙে সেগুলো জয় করতে হবে। পাঁচ ম্যাচ মাথায় রেখে এগোনো উচিত হবে না।’
বাংলাদেশ ২৪ অক্টোবর নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে। শ্রীধরন জানিয়েছেন, তারা একাদশ, ব্যাটিং অর্ডার কেমন হবে সে বিষয়ে পরিষ্কার। তবে প্রতিপক্ষ ভেদে একাদশে, ব্যাটিং অর্ডারে পরিবর্তন আসতে পারে। তার মতে, টি-২০ ক্রিকেট অনেক উন্মুক্ত। অ্যারন ফিঞ্চ চারে নেমে খেলছেন। ক্যামেরুন গ্রিন ওপেন করছেন। বাংলাদেশেরও এসব নিয়ে ফ্লেক্সিবল হতে হবে।


     এই বিভাগের আরো খবর